1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
এস এম মহসীন আর নেই - দৈনিক শ্যামল বাংলা
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৯:২৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
নবীগঞ্জ সরকারি কলেজের মৃত অধ্যক্ষের নাম সম্বলিত সিল স্বাক্ষরে ছুটি ঘোষনা !! ফেসবুকে ভাইরাল নবীগঞ্জ( হবিগঞ্জ)  নাঙ্গলকোটে মাদরাসা সুপার আবু ইউছুফের বিরুদ্ধে অভিযোগের পাহাড়, অপসারণ চায় এলাকাবাসী খাগড়াছড়িতে বাঁশরী ওয়াদুদ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন নিখোঁজের দুইদিন পর ঢামেক মিললো নবীগঞ্জ সরকারী কলেজ অধ্যক্ষর মরদেহ   ধর্মপাশায় যুবলীগের সহ-দপ্তর সম্পাদক গ্রেফতার সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকের উপর মাদক কারবারি’র হামলা: থানায় অভিযোগ রাউজান প্রেসক্লাবের সাধারণ সভায় নির্বাচন পরিচালনা কমিটি গঠিত জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে টিকাদান ক্যাম্পেইন উপলক্ষে শেরপুরে প্রেস কনফারেন্স রাউজানে ছাত্রদল নেতাদের বিরুদ্ধে মিথ্যা মামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল নতুন নেতৃত্বে এফপিএবি কুমিল্লা জেলা 

এস এম মহসীন আর নেই

বাসির জামাল

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : রবিবার, ১৮ এপ্রিল, ২০২১
  • ১৫১ বার

সকালে উঠেই জনাব এস এম মহসীন মারা যাওয়ার সংবাদটি শুনলাম। জাসদের সাংস্কৃতিক সম্পাদক, নাট্যাভিনেতা বন্ধু শহীদ আলমগীরের পোস্ট থেকে এই মর্মান্তিক খবরটি জানলাম। রাতে তুমুল জনপ্রিয় চিত্র নায়ক ওয়াসীমের মৃত্যু সংবাদ জেনে সেহরীর আগ পর‌্যন্ত আর ঘুমই আসেনি। কবরীর মৃত্যুর জের কাটতেই না কাটতেই আরো এ দুটি মৃত্যু আমাদের সাংস্কৃতিক অঙ্গন ব্যাপক ক্ষতিগ্রস্ত হলো বলে মনে হয়।

একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট নাট্যজন এস এম মহসীন ছিলেন আমার শিক্ষাগুরো।এরশাদ আমলে ঢাকায় আসার পর প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে বেশ তৎপর হয়ে ওঠি। তখন রাজধানীর পুরানা পল্টনে অবস্থিত সেবা জনকল্যাণ সংস্থা নামের একটি সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে কাজ করা শুরু করি। এই সংগঠনটির উদ্যোগে কবিতা আবৃত্তি প্রশিক্ষণ শুরু হলে আমিও সেই প্রশিক্ষণে অংশ নেই।এতে প্রশিক্ষক হিসেবে পাই এস এম মহসীনকে।তিনি তখনই বিখ্যাত একজন অভিনেতা।কবিতা আবৃত্তির প্রশিক্ষণ নিতে গিয়ে এখানেই জানি, আবৃত্তির জন্য মৌখিক ও শারীরীক ব্যায়াম জরুরি। তারপর শব্দের উচ্চারণ। এজন্য রীতিমত উচ্চারণ বিধি আমাদের শেখানো হয়।সঠিকভাবে উচ্চারণ করার জন্য ব্যায়ামের প্রয়োজন হয় বলে মহসীন ভাই আমাদের জানান।

আবৃত্তি প্রশিক্ষণ শেষ হলে জানতে পারি, তিনি আমাদেরই শায়েস্তগঞ্জ বহুমুখী হাইস্কুলের ছাত্র ছিলেন।বাড়ি সম্ভবত টাঙ্গাইলে হলেও বাবার চাকরিসূত্রে তারা থাকতেন আমাদের এলাকায়। সেজন্য ওই স্কুলে লেখাপড়া করেছেন এবং এসএসসি দিয়েছেন। গত বছর একুশে পদক পাওয়ার পর চিন্তা করেছিলাম, তার সঙ্গে দেখা করার। কিন্তু একদিকে ব্যস্ততা, অন্যদিকে করোনা মহামারীর কারণে আর দেখা করতে পারিনি।আর তো দেখা হবে না। আল্লাহ এস এম মহসীন ভাইয়ের সৎকর্মগুলোকে কবুল তাকে বেহেস্ত নসিব করুন।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম