1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
চট্টগ্রাম এলিভেটেড এক্সপ্রেসওয়ের ফ্লাইওভার নির্মাণ নিয়ে আপত্তি চসিকের - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
মাগুরায় জবর দখলের অভিযোগে চেয়ারম্যান ভাইয়ের বিরুদ্ধে বোনের সংবাদ সম্মেলন!  রামগড়ে রেড ক্রিসেন্টের উদ্যোগে ত্রাণ সামগ্রী বিতরণ ঠাকুরগাঁও-২ আসনের সাবেক দুই এমপির বিরুদ্ধে হত্যা মামলা প্রেমিকের হাত ধরে প্রেমিকার পলায়ন, অতঃপর অপহরণ মামলায় হয়রানি হচ্ছে ছেলের পরিবার সাভারে জামায়াতের উদ্যোগে সিরাতুন্নবী (সা.) পালিত বাঁশখালীতে শারদীয় দূর্গাপূজার প্রস্তুতিমূলক সভায় সনাতনী নের্তৃবৃন্দের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবী ধামরাই সমাজকল্যাণ সংস্থার উদ্যোগে সিরাতুন্নবী (সঃ) পালিত ঠাকুরগাঁওয়ে খেলাফত মজলিসের বিক্ষোভ ও প্রতিবাদ আদালতের রায়কে ৫ বছর যাবত বৃদ্ধাঙ্গুলি দেখাচ্ছেন তুলা উন্নয়ন বোর্ডের নির্বাহী পরিচালক কিশোরগঞ্জে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে হামলা মামলায় গ্রেফতার ১

চট্টগ্রাম এলিভেটেড এক্সপ্রেসওয়ের ফ্লাইওভার নির্মাণ নিয়ে আপত্তি চসিকের

এম আর আমিন, চট্টগ্রাম

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১
  • ১৮৩ বার

চট্টগ্রাম লালখান বাজার থেকে এয়ারপোর্ট পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণে। চট্টগ্রাম উন্নয়ন কতৃপক্ষের (সিডিএ) কতৃক বাস্তবায়নধীন এলিভেটেড এক্সপ্রেসওয়ের লালখানবাজার অংশে ফ্লাইওভার নির্মাণ নিয়ে আপত্তি জানিয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)।
আপত্তি জানিয়ে ২১ জুন সিডিএ চেয়্যারম্যান জহিরুল আলম দোভাষের কাছে একটি চিঠি পাঠিয়েছে চসিকের প্রকৌশল বিভাগ। চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজ্জামেল হক স্বাক্ষরিত৷

এলিভেটেড এক্সপ্রেসেওয়ে প্রকল্পের অধীনে লালখান বাজার ফ্লাইওভার নির্মাণ হলে টাইপাসের সড়কের দৃষ্টিনন্দন দুই পাহাড় হারাবে সৌন্দার্য। সেখানে ফ্লাইওভার নির্মাণ না করে সমতলে সড়কটি সংযুক্ত করার প্রস্তাবনা দেওয়া হয়েছে।’

এদিকে সিডিএ’র নির্মাণাধীন এলিভেটেড এক্সপ্রেসওয়ের কারণে টাইগার পাসের পাহাড় দুটির সৌন্দর্য নষ্ট করার অভিযোগ নগর বিশেষজ্ঞ ও পরিবেশবাদীদের।

কিন্তু সিডিএ’র সংশ্লিষ্টরা বলছেন, ওই অংশে পাহাড় না কেটে ফ্লাইওভার নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
তাছাড়া ওই অংশে ফ্লাইওভারের উচ্চতা ধরা হয়েছৈ প্রায় ৩০ ফুট।
নতুন ডিজাইনে বারিক বিল্ডিং থেকে আসা চার লেনের ফ্লাইওভার দেওয়ানহাটে ঢাকা-চট্টগ্রাম ট্রাংক রোডে নির্মিত ফ্লাইওভারের উপর দিয়ে চার লেনের এই ফ্লাইওভার পাহাড়ের দিকে না গিয়ে রাস্তার মাঝখানে থাকবে।

চসিক ও সিডিএ’র প্রকৌশলীদের সাথে কথা বলে জানা গেছে, ৮ জুন সিডিএ ও চসিকের সমন্বয়ে এ প্রকল্প বাস্তবায়নে একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সেখানে সিদ্ধান্ত নেওয়া হয়েছে পাহাড়ের সৌন্দর্য অক্ষুন্ন রেখে এবং পাহাড় না কেটে কিভাবে লালখানবাজার থেকে টাইগারপাস অংশে এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ করা যায়।

সিডিএ সূত্রে জানা গেছে, এলাকাভেদে ৩০ থেকে ৪০ ফুট উচ্চতায় নির্মাণ হচ্ছে এলিভেটেড এক্সপ্রেসওয়ে। সিডিএ’র বিশেষজ্ঞ টিমের পরামর্শে লালখান বাজার অংশে এ ফ্লাইওভারের উচ্চতা হবে ৩০ ফুট।

এলিভেটেড এক্সপ্রেসওয়ের প্রকল্প পরিচালক প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার মাহফুজুর রহমান বলেন, ‘বিশেষজ্ঞ প্যানেলের পরামর্শ মতে কোন ধরণের পাহাড় না কেটে এবং পাহাড়ের সৌন্দর্য অক্ষুন্ন রেখে সেই অংশে ফ্লাইওভার নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম