1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
রংপুরে হস্তান্তরের আগেই ব্রীজে ভাঙন! - দৈনিক শ্যামল বাংলা
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৫৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
দৃষ্টিনন্দন কক্সবাজার হবে নবাগত জেলা প্রশাসক সালাহউদ্দিন নবীগঞ্জ আউশকান্দিতে ছাত্র-ছাত্রীদের আন্দোলনের মুখে প্রধান শিক্ষক  তিনমাসের ছুটি ও তদন্ত টিম গঠন  শ্রীপুরে বিএনপি নেতাকে কুপিয়ে আহত নবীনগরে এতিমখানা নিবাসীদের মাঝে হাইজিন সামগ্রী ও শিক্ষা উপকরণ বিতরণ মাগুরায় আদালতের আদেশ অমান্য করে গাছ কাটার অভিযোগ! রাউজান থানার নবাগত ওসির সাথে মাইজভাণ্ডারী গাউসিয়া হক কমিটির মতবিনিময়  খাগড়াছড়িতে উপজাতি এলাকায় গণপিটুনিতে নিহত যুবকের লাশ উদ্ধার মাগুরায় জামায়াতে ইসলামীর উদ্যোগে সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত  চৌদ্দগ্রামে ফ্রি মেডিকেল ক্যাম্প ও ঔষধ বিতরণ নবীনগরে ইব্রাহিমপুর ফাজিল মাদ্রাসায় আলোচনা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত

রংপুরে হস্তান্তরের আগেই ব্রীজে ভাঙন!

রংপুর ব্যুরোঃ

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : সোমবার, ২১ জুন, ২০২১
  • ২৭১ বার

রংপুরের পীরগঞ্জে হস্তান্তরের আগেই একটি ব্রীজে ভাঙনের পাশাপাশি ফাটল দেখা দিয়েছে। উপজেলার রায়পুর ইউনিয়নের ধুলগাড়ি গ্রামে আখিরা নদীর মরা খালের উপরে র্নিমিত ওই ব্রীজে এমন ঘটনায় এলাকাবাসীর মনে ক্ষোভ দেখা দিয়েছে। ব্রীজ নির্মাণ ঠিকাদারকে বিল পরিশোধ হয়নি বলে প্রকল্প কর্মকর্তা দাবি করলেও নাম প্রকাশ না করার শর্তে সংশ্লিষ্ট দপ্তরের এক কর্মচারী জানিয়েছেন ইতোমধ্যে চুড়ান্ত বিল পরিশোধ করা হয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ২০২০-২০২১ অর্থ বছরে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালযের অধীনে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় থেকে দরপত্রের মাধ্যমে প্রায় ৩০ লাখ টাকা ব্যয়ে ৩৮ ফুট দৈর্ঘ্য ও ১৪ ফিট প্রস্থে বক্স কালভার্ট নির্মাণ করা হয়। মিঠাপুকুর উপজেলার বাসিন্দা তাজুল ইসলাম ওই ব্রীজের ঠিকাদারী প্রতিষ্ঠান হিসেবে কার্যাদেশ পায়। চলতি বছরের মার্চ মাসে ব্রীজ নির্মাণের কাজ শেষ হলেও সংযোগ সড়কের কাজ বাকি ছিল। শুক্রবার ব্রীজের দুই দিকে সংযোগ সড়ক নির্মাণে ঠিকাদারী প্রতিষ্ঠান স্কাভার বা ভেকু দিয়ে মাটি ফেলতে থাকে। এসময় এলাকার লোকজন ব্রীজের উইং ওয়ালে ভাঙন, গার্ডার, টপ স্লাব ও এবাটমেন্টে ফাটল দেখতে পেয়ে সংযোগ সড়ক নির্মাণে বাধা দেয়। ঠিকাদারী প্রতিষ্ঠান তড়িগড়ি করে শনিবার ভাঙন ও ফাটলের স্থানে সিমেন্ট ও বালি দিয়ে ঢেকে রাখার চেষ্টা করলে গ্রামবাসীর প্রতিবাদের কারণে তারা কাজ রেখে পালিয়ে যায়।

ধুলগাড়ি গ্রামের মিজানুর রহমান, সাজু মিয়া, আজিজুল ইসলাম, রাকিব মিয়া, আলম মিয়াসহ অর্ধশতাধিক গ্রামবাসী ক্ষোভ প্রকাশ করে বলেন, স্বাধীনতার পর থেকে গ্রামবাসী ওই স্থানে ব্রীজ নির্মাণের দাবি করে আসছিল। কুমারগাড়ী, খষ্টি, আলমপুরসহ বেশ কয়েকটি গ্রামের পাঁচ সহস্্রাধিক মানুষের যোগাযোগ ব্যবস্থা সহজ করতে এবং ধুলগাড়ি গ্রামের মানুষের শত শত একর জমির ফসল পরিবহনের দুর্ভোগ লাঘবে ব্রীজ নির্মাণ জরুরি ছিল। অভিযোগ করে তারা জানান, নদীর প্রস্থ অনুযায়ী ৭০ থেকে ৮০ ফুট ব্রীজ নির্মাণ না করে নদীর মাঝখানে ৩৮ ফুট দৈর্ঘ্য ব্রীজ নির্মাণ করা হয়েছে। অথচ অর্ধ কিলোমিটার দুরে পুর্ব ও পশ্চিমদিকে দুটি ব্রীজ রয়েছে যার দৈর্ঘ্য ৭০ থেকে ৮০ ফুটের উপরে। এত ছোট ব্রীজে নদীর গতিপথসহ সংযোগ সড়কের মেয়াদকাল নিয়ে সমস্যা হতে পারে। এ নিয়ে অভিযোগ করলেও কোন কাজ হয়নি। স্থানীয়রা আরও জানান, ব্রীজটি নির্মানের শুরুতে সিসি ঢালাইয়ের সময় নদীর উপর স্তর থেকে ঢালাই শুরু করা হয়। আলগা মাটি সড়িয়ে গভীর থেকে সিসি ঢালাই সম্পন্ন হয়নি। সংযোগ সড়ক নির্মাণে নদীর পার কেটে সেই কাদাযুক্ত নরম মাটি ব্যবহার করা হয়েছে। শুরু থেকে এই ব্রীজে নি¤œমানের কাজ ও নি¤œমান সামগ্রী ব্যবহার হলেও গ্রামবাসীর বাধা উপেক্ষা করে স্থানীয় চেয়ারম্যানের যোগসাজশে গায়ের জোরে ব্রীজটি নির্মাণ করা হয়েছে।

রায়পুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সাইদুর রহমান দুলাল চৌধুরী অভিযোগ অস্বীকার করে বলেন, বর্ষা মৌসুমের আগেই ব্রীজটি নির্মাণে অফিস ও ঠিকাদারের সাথে নিয়মিত যোগাযোগ রক্ষা করেছি। ব্রিজ নির্মাণের ঠিকাদার তাজুল ইসলাম জানান, কোন নি¤œমান সামগ্রী ব্যবহৃত হয়নি, সংযোগ সড়ক নির্মাণ করতে গিয়ে অদক্ষ ভেকু চালকের কারণে ভেকু ব্রীজে ধাক্কা লাগায় এ ভাঙনের ঘটনা ঘটে।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিজানুর রহমান জানিয়েছেন, সংযোগ সড়কের উত্তর দিকের মাটি সড়ে দক্ষিন দিকে চাপ দেওয়ায় এ ঘটনা ঘটে। সরেজমিন পরিদর্শনের পর প্রয়োজনে ব্রীজ ভেঙে নুতন করে নির্মাণ করা হবে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম