1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
খুটাখালীতে পাহড়ে ঝুঁকিপূর্ণ শতাধিক পরিবার, নেই প্রশাসনের তৎপরতা - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
সাভারে জামায়াতের উদ্যোগে সিরাতুন্নবী (সা.) পালিত বাঁশখালীতে শারদীয় দূর্গাপূজার প্রস্তুতিমূলক সভায় সনাতনী নের্তৃবৃন্দের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবী ধামরাই সমাজকল্যাণ সংস্থার উদ্যোগে সিরাতুন্নবী (সঃ) পালিত ঠাকুরগাঁওয়ে খেলাফত মজলিসের বিক্ষোভ ও প্রতিবাদ আদালতের রায়কে ৫ বছর যাবত বৃদ্ধাঙ্গুলি দেখাচ্ছেন তুলা উন্নয়ন বোর্ডের নির্বাহী পরিচালক কিশোরগঞ্জে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে হামলা মামলায় গ্রেফতার ১ তমুদ্দুন মজলিসের অন্যতম সংগঠক,  ভাষা সৈনিক, প্রবীণ সাংবাদিক অধ্যাপক আবদুল গফুর আর নেই ঠাকুরগাঁওয়ে নবাগত জেলা প্রশাসকের সাথে সংবাদকর্মীদের মতবিনিময় সভা আহবায়ক মজির- সদস্য সচিব ড.সরোয়ার সিদ্দিকী * লাকসাম দৌলতগঞ্জ বাজার বণিক সমিতির আহবায়ক কমিটি অনুমোদন চৌদ্দগ্রামে ফ্রি মেডিকেল ক্যাম্পের মাধ্যমে চিকিৎসা সেবা পেলো দেড় হাজার মানুষ

খুটাখালীতে পাহড়ে ঝুঁকিপূর্ণ শতাধিক পরিবার, নেই প্রশাসনের তৎপরতা

সেলিম উদ্দীন,কক্সবাজার।

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১
  • ১৮৫ বার

চকরিয়া উপজেলার খুটাখালীতে পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণ অবস্থায় বাস করছে শতাধিক পরিবার। চলতি বর্ষা মৌসুমে যেকোনো সময় পাহাড় ধসে ঘটতে পারে বড় ধরণের দূর্ঘটনা।

বৃহষ্পতিবার দুপুরে ইউনিয়নের পিয়াজ্যাকাটা,লম্বাতলি,দরগাহ পাড়া, বাগাইন্ন্যাপাড়া,সেগুন বাগিচা, গর্জনতলী ও পুর্ব নয়াপাড়ার পাহাড়ে গিয়ে এমনতর চিত্র দেখা যায়।

কক্সবাজারে শুরু হয়েছে পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসতি সরিয়ে নেয়ার উদ্যোগ। এনিয়ে প্রশাসন রয়েছে হার্ডলাইনে। কিন্তুু চকরিয়া উপজেলার খুটাখালীতে এখন অবধি ঝুঁকিপূর্ণ বসতি সরিয়ে নেয়ার কোনো উদ্যোগ নেওয়া হয়নি। নেই কোনো প্রশাসনিক তৎপরতা।

সরেজমিন দেখা যায়, ইউনিয়নের পুর্বপাড়া সড়ক দিয়ে প্রায় দেড় কিলোমিটার ভিতরে গেলে লম্বাতলি,দরগাহপাড়া,পিয়াজ্যাকাটা পাহাড়ের অবস্থান। এই পাহাড়ের প্রতিটি ভাঁজে ভাঁজে গড়ে উঠেছে ভূমিহীন আর হতদরিদ্র মানুষের বসবাস। পাহাড় কেটে সমতল করে মাটির দেয়াল,বাঁশ, টিন দিয়ে এই ঘরগুলো বানানো হয়েছে। পাহাড়ের চূড়ায় খাঁড়াভাবে পাহাড় কেটে বানিয়েছেন অনেক ঘর।

সবমিলিয়ে এসব পাহাড়ে প্রায় ৫ শতাধিক ঘর রয়েছে। এর মধ্যে শতাধিক রয়েছে ঝুঁকিতে। দ্রুত প্রশাসনের পক্ষ থেকে ব্যবস্থা না নিলে যেকোনো সময় ঘটতে পারে দুর্ঘটনা। রয়েছে প্রাণহানির আশঙ্কাও।

জানা যায়, পাহাড়ের এই ঝুঁকিপূর্ণ পরিবারগুলো বসবাস করে আসছে রির্জাভ জায়গায়। বনবিভাগ কয়েক দফে তাদেরকে উচ্ছেদও করেন।
এরপর থেকেই উচ্ছেদ হওয়া পরিবারগুরো ঝুঁকি নিয়ে পাহাড়ের চূড়ায় বসতি স্থাপন করে। ঝুঁকিপূর্ণ জেনেও নিরুপায় হয়ে তারা এখানে বসবাস করছেন বলে জিজ্ঞাসাবাদে জানা যায়।

স্থানীয় যুবক মো হোছন বলেন, ভূমি নেই, জায়গা কেনার টাকাও নেই। তাই ঝুঁকি নিয়ে পাহাড়ে বসবাস করছি।

বৃদ্ধ মোহাম্মদ কালাম বলেন, আমরা এখানে ১০ বছর ধরে বসবাস করছি। কি করব, যাওয়ার তো কোনো জায়গা নেই। প্রশাসনের লোকজন খবর নেন না। এখানে কেউ আসেনও না। এবছরও কেউ আসেননি।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজ বলেন, খুটাখালীতে পাহাড়ের ঝুঁকিপূর্ণ বসবাসের বিষয়টি আমি অবগত নই। এই প্রথম আপনার কাছে শুণলাম। এলাকাটি আমি সরেজমিন পরিদর্শণ করে ঝুঁকিপূর্ণ বসতিগুলো দ্রুত সরিয়ে নেয়ার ব্যবস্থা গ্রহণ করব।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম