1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
নবীনগরে ভাসমান কৃষির নতুন দ্বার উম্মোচন, বাড়ছে সব্জি চাষ - দৈনিক শ্যামল বাংলা
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:০৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
মাগুরায় ছিনতাইকারীদের ছুরিকাঘাতে ড্রাইভার আহত, প্রাইভেটকার উদ্ধার!  কিশোরগঞ্জে ঈদে মিলাদুন্নবীর মিছিল ঘিরে সংঘর্ষ, নিহত ১, আহত ২০ নবীনগরে নানা আয়োজনে জশনে জুলুসে ঈদে মিলাদুন্নবী (সাঃ) পালিত ঠাকুরগাঁওয়ে ছাত্রদল পরিচয়ে যুবলীগ কর্মীদের চাঁদা আদায়, আটক — ৩ জন ঠাকুরগাঁওয়ে মরিয়ম চক্ষু হাসপাতালের সহযোগিতায় বিনামূল্যে চক্ষু চিকিৎসা প্রদান ! চৌদ্দগ্রামে পোল্ট্রি ব্যবসায়ীর উপর পরিকল্পিত হামলা, ৩ লক্ষাধিক টাকা ছিনতাই চৌদ্দগ্রাম থানার নবাগত ওসি এ. টি. এম. আক্তার উজ্জামান এর যোগদান রাজশাহীতে মাদক মামলার আসামিকে গলা কেটে হত্যার চেষ্টা মাগুরায় বৃষ্টির পানিতে মাছ মারতে গিয়ে বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে ১ ব্যক্তির মৃত্যু!  শিক্ষার গুণগত মান উন্নয়নে শিক্ষকদের ভূমিকা অনস্বীকার্য-এড.নাহীন আহমেদ মমতাজী

নবীনগরে ভাসমান কৃষির নতুন দ্বার উম্মোচন, বাড়ছে সব্জি চাষ

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শনিবার, ৭ সেপ্টেম্বর, ২০২৪
  • ১৫ বার

ইব্রাহীম খলিল:

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলায় ৮৫০০ হেক্টর জমি বর্ষাকালে জলাবদ্ধ থাকে। উক্ত জমিতে ভাসমান পদ্ধতিতে চাষাবাদ কৌশলকে জনপ্রিয় করতে Flood Reconstruction Emergency Assistance Project এর আওতায় নবীনগর উপজেলায় ৪টি স্থানে পরীক্ষামূলক প্রদর্শনী কার্যক্রম বাস্তবায়ন করেছে উপজেলা কৃষি অফিস।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, নবীনগর উপজেলার ইব্রাহিমপুর ইউনিয়নের বাঁশবাজার, সলিমগঞ্জ, নবীনগর পূর্ব উল্লিখিত স্থানে প্রথমবারের মতো প্রদর্শনী বাস্তবায়ন করা হয়।

ইব্রাহিমপুর গ্রামের কৃষক ইসমাইল জানান, ইতোমধ্যে বিশ হাজার টাকার কলমি শাক, শসা, লাউ বিক্রি করেছি। ফসলের উৎপাদন অনেক ভালো, রোগ বালাই খুবই কম।

বগডহর গ্রামের কৃষক টিপু মুন্সী বলেন, “বর্ষাকালে আমাদের এই হাওরে সবজি আবাদ হবে এটি আমাদের জন্য স্বপ্নের মতো অথচ আমি ২০ শতক জমিতে লাউ, চালকুমড়া আবাদ করেছি।

ইব্রাহিমপুর ইউনিয়নের উপ-সহকারী কৃষি অফিসার গিয়াসউদ্দিন নাঈম জানান, এই জমিগুলো বছরে ৫ থেকে ৬ মাস পানিতে নিমজ্জিত থাকে। ভাসমান পদ্ধতিতে কমিউনিটি ভিত্তিতে সবজি আবাদ করে ইতোমধ্যে লাউ, শসা, কলমিশাক, পালংশাক উৎপাদন করা হয়েছে। কৃষকদের মধ্যে আগ্রহ বাড়ছে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ জাহাঙ্গীর আলম লিটন জানান, ভাসমান পদ্ধতিতে কৃষকদের আবাদ কৌশল শেখাতে ফ্রীপ প্রকল্পের আওতায় দুই শতাধিক কৃষকদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। আগামীতে এই প্রযুক্তি সবজি চাষ এই অঞ্চলের জন্য দারুণ সম্ভাবনাময়।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম