1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
শিক্ষার গুণগত মান উন্নয়নে শিক্ষকদের ভূমিকা অনস্বীকার্য-এড.নাহীন আহমেদ মমতাজী - দৈনিক শ্যামল বাংলা
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
দৃষ্টিনন্দন কক্সবাজার হবে নবাগত জেলা প্রশাসক সালাহউদ্দিন নবীগঞ্জ আউশকান্দিতে ছাত্র-ছাত্রীদের আন্দোলনের মুখে প্রধান শিক্ষক  তিনমাসের ছুটি ও তদন্ত টিম গঠন  শ্রীপুরে বিএনপি নেতাকে কুপিয়ে আহত নবীনগরে এতিমখানা নিবাসীদের মাঝে হাইজিন সামগ্রী ও শিক্ষা উপকরণ বিতরণ মাগুরায় আদালতের আদেশ অমান্য করে গাছ কাটার অভিযোগ! রাউজান থানার নবাগত ওসির সাথে মাইজভাণ্ডারী গাউসিয়া হক কমিটির মতবিনিময়  খাগড়াছড়িতে উপজাতি এলাকায় গণপিটুনিতে নিহত যুবকের লাশ উদ্ধার মাগুরায় জামায়াতে ইসলামীর উদ্যোগে সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত  চৌদ্দগ্রামে ফ্রি মেডিকেল ক্যাম্প ও ঔষধ বিতরণ নবীনগরে ইব্রাহিমপুর ফাজিল মাদ্রাসায় আলোচনা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত

শিক্ষার গুণগত মান উন্নয়নে শিক্ষকদের ভূমিকা অনস্বীকার্য-এড.নাহীন আহমেদ মমতাজী

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪
  • ১২ বার

ফজলে মমিন,শ্রীপুর(গাজীপুর)

দোলনা থেকে কবর পর্যন্ত শিক্ষার সীমান্ত। শিক্ষার গুণগত মানের উন্নয়ন হঠাৎ করে নিশ্চিত করা যাবে না। শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক, সরকার এবং শিক্ষাসংশ্লিষ্টরা এখানে প্রধান নিয়ামক শক্তি। আজ১৭সেপ্টেম্বর২৪ শ্রীপুরের ঐতিহ্যবাহী নারী শিক্ষার একমাত্র শিক্ষাপ্রতিষ্ঠা মিজানুর রহমান মহিলা ডিগ্রী কলেজের পরিচালনা পর্ষদের এডহক কমিটির নব নির্বাচিত সভাপতি এড.নাহীন আহমেদ মমতাজীকে বরণ পরবর্তী কলেজের শিক্ষকদের সাথে মতবিনিময় অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন।

সভাপতির বক্তব্যে তিনি বলেন,বিগত বছরগুলোতে বাংলাদেশে শিক্ষা বিস্তারে ব্যাপক অগ্রগতি হলেও তা মানসম্মতভাবে হয়নি। এতকাল আমরা শুধু যেকোনোভাবেই শিক্ষার প্রসারে মনোনিবেশ করেছি। আমাদের শিক্ষাব্যবস্থার মাত্র ৩ শতাংশ সরকারি শিক্ষাপ্রতিষ্ঠান, বাকি ৯৭ শতাংশ বেসরকারি। আমরা যেনতেনভাবে সনদ অর্জনের সক্ষমতাকেই শিক্ষা ভেবে নিয়েছি।

তিনি বলেন,শিক্ষা হচ্ছে শিশুর উর্বর মস্তিকে বীজ বপনের মতো। প্রক্রিয়াগতভাবে এখানে যা-ই বপন করবে, তাই ফলবে। আমাদের মনে রাখতে হবে, মানসম্মত শিক্ষার ধারণা একটি ব্যাপক বিষয়। শিক্ষা আদান-প্রদান একটি জটিল প্রক্রিয়া, এর সংক্ষিপ্ত কোনো পদ্ধতি নেই। মানসম্মত শিক্ষার ধারণায় শিশুরা সিলেবাস শেষ করল কি না সেটি মুখ্য বিষয় নয়, শিক্ষার্থীরা কী শিখল সেটি গুরুত্বপূর্ণ।

দ্বিতীয় বারের মত স্বাধীন এই দেশে এগিয়ে যাওয়ার মূল হাতিয়ার হলো শিক্ষা। আর সেই শিক্ষার সঙ্গে গুণগত মানের আপস করার কোনো সুযোগ নেই। শিক্ষার উন্নয়নের মাধ্যমেই সম্ভব দক্ষ, যোগ্য, সৃজনশীল এবং মানবিক মানুষ গড়ে তোলা। শিক্ষার মাধ্যমে উন্নত, সমৃদ্ধ, সুখীময় বাংলাদেশ আমরা গড়ে তুলতে পারব।

তিনি উপস্হিত শিক্ষকদের উদ্দেশ্য করে বলেন,শিক্ষা ক্ষেত্রে উন্নয়ন ছাড়া কোনো দেশ ও জাতির উন্নয়ন সম্ভব নয়। শিক্ষার গুণগত মান বৃদ্ধি করতে গেলে মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে হবে। দেশে উচ্চশিক্ষা প্রতিষ্ঠান পর্যাপ্ত। অভাব শুধু গুণগত বা মানসম্মত শিক্ষার। শিক্ষার মান বাড়বে শিক্ষকদের গুণে।শিক্ষার মান উন্নত করতে শিক্ষকদের ভূমিকাই সর্বাধিক অগ্রগণ্য। অভিভাবকদের সচেতন করার দায়িত্বও শিক্ষকদের। শিক্ষকদের দায়িত্ব পালনের জন্য শিক্ষককে আন্তরিক হতে হবে।
এর আগে কলেজে পৌঁছলে ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাহফুজুর রহমান ইকবাল নব নির্বাচিত সভাপতিকে ফুলের তুরা দিয়ে প্রথমবারের মত বরণ করে নেন।একে একে প্রতিষ্ঠানের সকল শিক্ষক ও কর্মচারীরা সভাপতিকে ফুল দিয়ে বরণ করেন।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম