1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
বিদেশে উচ্চশিক্ষায় আগ্রহী শিক্ষার্থীদের নিয়ে কাজ করেন কুবি শিক্ষার্থী মেরী - দৈনিক শ্যামল বাংলা
বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০৮:১৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁওয়ে ইকো পাঠশালা এন্ড কলেজের অসাধারণ সাফল্য জেলায় সর্বোচ্চ পাশের হার অর্জন । মাগুরায় উপজেলা তাতী দলের কমিটি গঠন, ইকবাল সভাপতি,জাহাঙ্গীর সেক্রেটারী নির্বাচিত দেবিদ্বারকে সন্ত্রাস, চাঁদাবাজ, দখল, দুর্নীতি ও শোষণমুক্ত একটি ইসলামিক সমাজ গড়তে চাই’- সাইফুল ইসলাম শহীদ মাগুরায় বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস পালিত অধ্যাপক লেখক ও গবেষক মরহুম এম আর মাহবুব এর আজ ৫৫ তম শুভ জন্মদিন বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সকল শহীদদের স্মরণে ইসলামী সংগীত সন্ধ্যার আয়োজন চট্টগ্রাম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন’র গঠনতন্ত্র পাঠদান ও অনুমোদন সভা অনুষ্ঠিত নির্বাচিত সরকারের হাতে দায়িত্ব দিয়ে আমরা বিদায় নেব: ধর্ম উপদেষ্টা খালিদ হোসেন ঠাকুরগাঁওয়ে সদর হাসপাতা‌লের বর্জ্যে সংক্রমণের ঝুঁকি, দূষিত হচ্ছে পরিবেশ । সিরাজদিখানে সংখ্যালঘু পরিবারের উপর হামলার প্রতিবাদে সংবাদ সম্মেলন 

বিদেশে উচ্চশিক্ষায় আগ্রহী শিক্ষার্থীদের নিয়ে কাজ করেন কুবি শিক্ষার্থী মেরী

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৮ অক্টোবর, ২০২৪
  • ১৮ বার

কুবি প্রতিনিধি

বাংলাদেশের তরুণদের একটি বড় অংশের আগ্রহ এখন উচ্চশিক্ষায় দেশের বাইরে যাওয়া। কিন্তু একজন শিক্ষার্থী কোন দেশের বিশ্ববিদ্যালয়ে যাবেন, কীভাবে যাবেন এবং কোন কোন ধাপ অতিক্রম করলে তিনি তার লক্ষ্যে সহজে পৌঁছাতে পারবেন সেসব বিষয়ে পরিষ্কার ধারণা থাকে না। সঠিক সহায়কের অভাবে প্রক্রিয়াটি হয়ে পড়ে আরও জটিল।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ৫ম আবর্তনের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী শাকিলা আক্তার মেরী বর্তমানে আমেরিকাতে পড়াশুনা করেন। তিনি এবং তার টিম উচ্চশিক্ষায় আগ্রহী শিক্ষার্থীদের সার্বিক কাউন্সেলিং ও সহযোগিতায় কাজ করে যাচ্ছেন।

এ বিষয়ে শাকিলা আক্তার মেরী জানান, মাস্টার্স হচ্ছে দুই ধরনের- একটা মাস্টার্স ইন রিসার্চ এই কোর্সে ফ্যামিলি নিয়ে আসা যায় আরেকটি হচ্ছে রেগুলার মাস্টার্স যেখানে শুধু শিক্ষার্থী আসতে পারে। উচ্চশিক্ষা অর্জনে আগ্রহী সকল প্রার্থীদেরকে আবেদন থেকে শুরু করে ব্যাংকের স্টেটমেন্ট তৈরি করতে সহযোগিতা করবো। এই দেশে মাস্টার্স শেষে দুই বছরের ওয়ার্ক পারমিট দেওয়া হয় এবং কোর্স চলাকালীন সময়ে সপ্তাহে ২০ ঘণ্টা অতিরিক্ত চাকরি করার সুযোগ দিয়ে থাকে। বিদেশে উচ্চশিক্ষায় আগ্রহী একজন প্রার্থীকে কাউন্সেলিং থেকে শুরু করে সব ধরনের সহযোগিতা করবো।

তিনি আরও বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের যে-সব শিক্ষার্থী ভিসা প্রসেসিং করে আসতে পারবে তাদের জন্য আমার পক্ষ থেকে উপহার থাকবে। উচ্চশিক্ষা অর্জনে আগ্রহী একজন শিক্ষার্থীর জন্য যেটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়, সেটি হল ভালো ইউনিভার্সিটির জন্য আবেদন কীভাবে করবে, ফাইন্যান্সিয়াল হিসাব বা ব্যাংক স্টেটমেন্ট কীভাবে তৈরি করবে। এগুলো করতে না পারার কারণে বিদেশে উচ্চশিক্ষার আগ্রহ থাকলেও বাস্তবতার কারণে সফল হতে পারে না। যে কোন প্রয়োজনে আমার সাথে এই নাম্বারে যোগাযোগ করতে পারেন +447341841781।

উল্লেখ্য, ইউনেস্কো’র পরিসংখ্যান অনুসারে, বিংশ শতাব্দীর গত দুই দশকের তুলনায় বর্তমান দশকে পড়াশোনার উদ্দেশে বাংলাদেশ থেকে বিদেশে পাড়ি দেওয়া শিক্ষার্থীর সংখ্যা থেকে ৩ গুণ বেশি শিক্ষার্থী এখন প্রতিবছর উচ্চশিক্ষার জন্য বিদেশ যাত্রা করছেন। বিদেশের স্বনামধন্য প্রতিষ্ঠান থেকে অর্জিত ডিগ্রি পরবর্তীতে বিশ্ব বাজারে তাদের চাকরির সম্ভাবনাও অনেকাংশে বাড়িয়ে তোলে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম