1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
চৌদ্দগ্রামে সবজির চড়া মূল্যে সাধারণ মানুষ দিশেহারা - দৈনিক শ্যামল বাংলা
বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০২:৩৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
দেবিদ্বারকে সন্ত্রাস, চাঁদাবাজ, দখল, দুর্নীতি ও শোষণমুক্ত একটি ইসলামিক সমাজ গড়তে চাই’- সাইফুল ইসলাম শহীদ মাগুরায় বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস পালিত অধ্যাপক লেখক ও গবেষক মরহুম এম আর মাহবুব এর আজ ৫৫ তম শুভ জন্মদিন বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সকল শহীদদের স্মরণে ইসলামী সংগীত সন্ধ্যার আয়োজন চট্টগ্রাম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন’র গঠনতন্ত্র পাঠদান ও অনুমোদন সভা অনুষ্ঠিত নির্বাচিত সরকারের হাতে দায়িত্ব দিয়ে আমরা বিদায় নেব: ধর্ম উপদেষ্টা খালিদ হোসেন ঠাকুরগাঁওয়ে সদর হাসপাতা‌লের বর্জ্যে সংক্রমণের ঝুঁকি, দূষিত হচ্ছে পরিবেশ । সিরাজদিখানে সংখ্যালঘু পরিবারের উপর হামলার প্রতিবাদে সংবাদ সম্মেলন  ৫ আগষ্টের পর থেকে ঠাকুরগাঁও সদর উপজেলার ৯ ইউপি চেয়ারম্যান কার্যালয়ে অনুপস্থিত ! চৌদ্দগ্রামে প্রাথমিক শিক্ষক সমিতির কাউন্সিল অনুষ্ঠিত

চৌদ্দগ্রামে সবজির চড়া মূল্যে সাধারণ মানুষ দিশেহারা

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : সোমবার, ১৪ অক্টোবর, ২০২৪
  • ১১ বার

মুহা. ফখরুদ্দীন ইমন,

চৌদ্দগ্রাম (কুমিল্লা) প্রতিনিধি:

কুমিল্লার চৌদ্দগ্রামে কাঁচা সবজির বাজার আকাশ চুম্বি। যাদের মাছ-মাংস খাওয়ার সাধ্য ছিল না, ভরসা ছিল শুধু শাক-সবজিতেই। বাজারে সবজির চড়া মূল্যের ফলে সেই শাক-সবজিই এখন তাদের কাছে বিলাসী পণ্য। যারফলে সাধারণ মানুষ আজ দিশেহারা।

বাজারে একশ’ টাকার নিচে কোনো সবজি এখন পাওয়া যাচ্ছে না। জনসাধারণের ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে শাক-সবজি। দিন যতই যাচ্ছে সবজিতে উচ্চ মূল্যের উত্তাপ ছড়াচ্ছে। ফলে সবজি কেনা তো দূরের কথা, হাত দেওয়াই দুষ্কর হয়ে পড়েছে।

উপজেলার চৌদ্দগ্রাম বাজার, মুন্সীরহাট বাজার, মিয়াবাজার সহ বেশ কয়েকটি বাজারে সোমবার (১৪ অক্টোবর) সরজমিন ঘুরে দেখা গেছে, বাজারে ১ কেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৫০০ টাকায়। টমেটোর কেজি প্রতি দাম ২৬০ টাকা, ধুন্দল ১২০ টাকা, তিতা করলা ৮০ থেকে ১০০ টাকা, বরবটির কেজি ১৪০ টাকা থেকে ১৬০ টাকা, ঝিঙ্গা বা চিচিঙ্গার কেজি ১০০ টাকা, পটল ৮০ টাকা, ওলকচু ৮০ থেকে ১০০ টাকা, কচুর ছড়া ৭০ টাকা থেকে ৮০ টাকা, কচুর লতির আঁটি ১০০ টাকা, লাউ গড়ে প্রতি পিস ১১০ থেকে ১৩০ টাকা, মিষ্টি কুমড়ার কেজি ৬০ থেকে ৭০ টাকা, শসা ৮০ টাকা, কাঁচা পেঁপে ৬০ টাকা, গাজর ১৮০ থেকে ২০০ টাকা, ঢেঁড়শ ১০০ টাকা, বেগুন ১৪০ টাকা, দেশি সিম ২৫০ টাকা, ডিমের হালি ৬০ টাকা, ছোট আকারের কুমড়ার শাক কিংবা লাউ শাকের আঁটি ৭০ থেকে ৮০ টাকা, কলমি শাকের আঁটি ২০ টাকা, লাল শাকের আঁটি ৬০ থেকে ৭০ টাকা। এভাবে প্রতিটি শাক-সবজির বর্তমান বাজার মূল্য বেশ চড়া।

চৌদ্দগ্রাম পৌর এলাকার ফালগুনকরা গ্রামের লায়লা বেগম বলেন, ছোট ছেলের বায়নায় বাজারে এসে ব্রয়লার মোরগ কিনে সবজি কিনতে গিয়ে দেখি কাঁচা সবজির দাম আকাশ চুম্বি। ভেবেছিলাম, দুয়েক পদের সবজি কিনে বাড়ী ফিরবো। কিন্তু সবজির দাম বেশি হওয়ায় ১২০ টাকা এক কেজি ধুন্দল কিনে বাড়ী ফিরে যাচ্ছি। অথচ অল্প কিছুদিন পূর্বেও এই ধুন্দল এর দাম ছিলো কেজি প্রতি মাত্র ৪০-৫০ টাকা। দিনদিন কাঁচা সবজির দাম যে হারে বাড়ছে, এতে সবজি কেনার ক্ষমতা হারাচ্ছে সাধারণ মানুষ।

সবজি ক্রেতা কনকাপৈত ইউনিয়নের করপাটি গ্রামের মো: আব্দুল হান্নান নয়ন জানান, বাজারে মাছ-মাংসের দাম বেশি। সাধারণ মানুষের ভরসা ছিল শাক-সবজি। কিন্তু সেটাও প্রতিদিন আমাদের সাধ্যের বাহিরে চলে যাচ্ছে। একশ’ টাকার নিচে কোনো প্রকার সবজি কেনা যায় না। এ অবস্থায় মানুষ খাবে কী?

চৌদ্দগ্রাম বাজারের কাঁচা সবজি ব্যবসায়ী মো: ওসমান বলেন, আমরা প্রায় সময়ই কুমিল্লার উত্তরাঞ্চলের নিমসার বাজার থেকে সবজি চালান করে থাকি। সাম্প্রতিক বন্যার কারণে জেলার প্রতিটি উপজেলায় সবজি চাষ ক্ষতিগ্রস্ত হয়েছে। তাই পাইকারি বাজারেও চাহিদার তুলনায় সবজির যোগান কম থাকায় দাম চড়া। কেউ কেই অন্যান্য জেলা থেকে সবজি আমদানি করছে। এতে ভাড়া সহ আমদানি খরচ বেশি পড়ছে। এরফলে সবজির দাম আগের তুলনায় বেশি।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম