1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
মাগুরায় তালবীজ রোপন কর্মসূচির উদ্বোধন - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ০৯:১৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
বাংলাদেশ মারমা যুব ঐক্য পরিষদের উদ্যোগে চট্টগ্রাম মহানগরে কর্মী সভা অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণের সমাপ্তি ! ফ্যাসীবাদী হাসিনা সরকারের আমলে দেশে কোন নির্বাচন হয়নি- মাগুরায় রুকন সম্মেলনে রফিকুল ইসলাম খান বাংলাভাষা ভারতে ধ্রুপদী স্বীকৃত,  বাংলাদেশেও স্বীকৃতি চাই পাহাড়ে সাম্প্রতিক অস্থিরতা বন্ধে ভেদাভেদ ভুলে শান্তির পক্ষে কাজ করার আহ্বান নবীগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ১ মানিকছড়িতে যুবকের ছুরিকাঘাতে একই পরিবারের ৫জনসহ গুরুতর আহত ৬ শিক্ষকদের সন্মান জানালো মীরসরাইয়ে ফারুকীয়া মদীনাতুল উলুম মাদ্রাসার শিক্ষার্থীরা ঠাকুরগাঁও – ২ আসনের ৭বারের সাবেক এমপি দবিরুল ইসলাম গ্রেফতার । প্রত্যাশিত ফলাফল অর্জনকারীদের বৃক্ষ উপহার দিলো জিনিয়াস আইডিয়াল স্কুল

মাগুরায় তালবীজ রোপন কর্মসূচির উদ্বোধন

মোঃ সাইফুল্লাহ

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : বুধবার, ২ অক্টোবর, ২০২৪
  • ৯ বার

মাগুরা  শ্রীপুরে কবি কাজী কাদের নওয়াজ সৃতি পাঠাগার ও জেলা জীববৈচিত্র্য ও বন্যপ্রাণী সংরক্ষণ কমিটির উদ্যোগে বৃক্ষ রোপণ কর্মসূচীর উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (০১ অক্টোবর) সকালে স্থানীয় সারঙ্গদিয়া ঈদগাহ থেকে কল্যাণপুর কৃষ্ণাচূড়া গাছ পর্যন্ত রাস্তার দুধারে ১ হাজার তালের বীজ রোপণ করা হয়।


বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন শ্রীপুর উপজেলা নির্বাহী অফিসার ও কবি কাজী কাদের নওয়াজ ফাউন্ডেশনের সভাপতি রাখী ব্যানার্জী। এ সময় উপস্থিত ছিলেন, জেলা জীব বৈচিত্র্য ও বন্য প্রাণী সংরক্ষণ কমিটির সভাপতি সাংবাদিক মোঃ সাইফুল্লাহ, কবি কাজী কাদের নওয়াজ ফাউন্ডেশনের সহ-সভাপতি ও অ:ব প্রাপ্ত প্রধান শিক্ষক বীর মুক্তিযোদ্ধা মোল্লা মতিয়ার রহমান।
আমতৈল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ ফয়জুর রহমান লাবু।

এছাড়াও উপস্থিত ছিলেন কবি কাজী কাদের নওয়াজ সৃতি পাঠাগারের সভাপতি মোঃ রেজাউল ইসলাম, কবি কাজী কাদের নওয়াজ সৃতি পাঠাগারের সাধারণ সম্পাদক, শ্রীপুর উপজেলা প্রতিবন্ধী কল্যাণ সংস্থার সভাপতি ও জীববৈচিত্র্য ও বন্যপ্রাণী সংরক্ষণ কমিটির সাংগঠনিক সম্পাদক শেখ মোঃ আব্দুল্লাহ।গড় শ্রীপুর সরকারি কলেজের বাংলা বিভাগের প্রভাষক শারমীন সুলতানা, কচুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা কুমকুম বেগম, সমাজসেবক আফজাল শেখ, সমাজসেবক জামান মাহমুদ, সমাজসেবক উজ্জল খন্দকার, কবি কাজী কাদের নওয়াজ সৃতি পাঠাগারের সদস্য অধীর কুমার বিশ্বাস, শ্রীপুর উপজেলা প্রতিবন্ধী কল্যাণ সংস্থার সাধারণ সম্পাদক খোন্দকার দেলোয়ার হোসেন, সাংগঠনিক সম্পাদক তসলিম মোল্লা, সহ সম্পাদক মোছাঃসাথী খাতুন, সদস্য মোছাঃ মনোয়ারা বেগম ও মোছাঃ কাকলি বেগম, প্রচার সম্পাদক রেজওয়ান বিশ্বাস।

তাল বীজ রোপনের উদ্যোক্তা শেখ মোঃ আব্দুল্লাহ জানান- আমরা এ বছর শ্রীপুর উপজেলাসহ মাগুরার বিভিন্ন এলাকায় তিন হাজার তালের বীজ রোপণ করার উদ্যোগ নিয়েছি, এর আগে বড়বিলা তিন রাস্তার মোড় থেকে খালিয়া রাস্তা পর্যন্ত এবং দোসতিনা ব্রীজ থেকে বড় বিলা চৌরাস্তার মোড় পর্যন্ত রাস্তার দু’ধারে তালের বীজ রোপণ করা হয়েছে। তারই ধারাবাহিকতায় আজ সারঙ্গদিয়া ঈদগাহ থেকে কল্যাণপুর কৃষ্ণাচূড়া গাছ পর্যন্ত রাস্তার দুধারে ১ হাজার তালের বীজ রোপণ করা হয়েছে।

জেলা জীববৈচিত্র্য ও বন্যপ্রাণী সংরক্ষণ কমিটির সভাপতি মোঃ সাইফুল্লাহ বলেন, পরিবেশের ভারসাম্য ঠিক রাখতে হলে বৃক্ষরোপনের গুরুত্ব অপরিসীম। এছাড়াও প্রাকৃতিক দুর্যোগ (বজ্রপাত) এর কথা মাথায় রেখে ফাকা রাস্তার ধারে তালবীজ রোপন করা উদ্যোগ নেওয়া।

প্রবীণ শিক্ষক ও বীর মুক্তিযোদ্ধা মোল্লা মতিয়ার রহমান জানান, আজ যে বৃক্ষরোপন করা হলো এই বৃক্ষ যখন বড় হবে এর ফল ভোগ করবে জনগণ। বিশেষ করে তাল গাছ বেশী করে লাগানোর কারন হলো আমাদের বাংলাদেশে এখন বজ্রপাতে আক্রান্ত হয়ে বহু মানুষের প্রাণ যাচ্ছে। আমরা জানি তালগাছ বজ্রপাত রোধ করতে সক্ষম। সে কারনের এই ফাকা মাঠে তাল গাছ রোপন করা হলো। এছাড়াও তালগাছ একটি ফলজ বৃক্ষ সে কারণে পরিবেশের ভারসাম্য ঠিক রাখাসহ এর থেকে ফল ও খাওয়া যাবে।

মোঃ সাইফুল্লাহ, মাগুরা।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম