1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
আবু খালেদ পাঠান সাহিত্য পুরস্কার পাচ্ছেন কফিল আহমেদ ও আফরোজা সোমা - দৈনিক শ্যামল বাংলা
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:২২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
মাগুরায় নবাগত  উপজেলা নির্বাহী কর্মকর্তার সাংবাদিকদের সাথে  মতবিনিময় স্বামী হত্যার দায়ে স্ত্রী ও প্রেমিকের মৃত্যুদণ্ড তন্ময় আলমগীর, কিশোরগঞ্জ জেলা প্রতিনিধি: সুস্থতা ও প্রবাস জীবন নিয়ে চিন্তিত ৫ আগস্টে গুলিবিদ্ধ চৌদ্দগ্রামের আজাদ মাগুরায় নবাগত  উপজেলা নির্বাহী কর্মকর্তার সাংবাদিকদের সাথে  মতবিনিময়  কাউন্টার ক্যু রক্ষা করার ক্ষমতা সরকারের আছে!! ঠাকুরগাঁওয়ে বিএডিসি’র কোটি টাকার টেন্ডারের গোপন তথ্য ফাঁস হতাশ অন্য ঠিকাদাররা । বৈষম্য বিরোধী আন্দোলনে নিহত ও আহতদের তালিকা তৈরী করুন নিহত পরিবারের সদস্যদের কর্মসংস্থান ও আহতদের চিকিৎসার ব্যবস্থা জরুরী —ঠাকুরগাঁওয়ে মির্জা ফখরুল বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা থেকে শিক্ষাবৃত্তি বিতরণ অনুষ্ঠিত রামগড়ে বিজিবি ও পুলিশের যৌথ অভিযানে ভারতীয় পণ্যসহ আটক ২ স্টাইলিশ গার্মেন্টস এর চেয়ারম্যান মো:সালাউদ্দিন চৌধুরীর নামে ভুয়া ফেসবুক আইডি খুলে অপপ্রচার, থানায় জিডি।

আবু খালেদ পাঠান সাহিত্য পুরস্কার পাচ্ছেন কফিল আহমেদ ও আফরোজা সোমা

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৪
  • ১৪ বার

তন্ময় আলমগীর,

কিশোরগঞ্জ জেলা প্রতিনিধি:

কিশোরগঞ্জ জেলার বিশিষ্ট শিক্ষাবিদ প্রয়াত আবু খালেদ পাঠান স্মরণে ‘আবু খালেদ পাঠান ফাউন্ডেশন’র উদ্যোগে প্রথমবারের মতো ‘আবু খালেদ পাঠান সাহিত্য পুরস্কার’  ২০২৪ ঘোষণা করা হয়েছে। পুরস্কারপ্রাপ্তরা হলেন, বিশিষ্ট কবি ও সংগীতশিল্পী কফিল আহমেদ এবং কবি ও প্রাবন্ধিক আফরোজা সোমা।

শীঘ্রই নির্বাচিত দুই কবি ও লেখকের হাতে আনুষ্ঠানিকভাবে এই পুরস্কার তুলে দেয়া হবে। প্রত্যেককে পুরস্কারের নগদ অর্থমূল্য ২৫ হাজার টাকা, ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হবে।

এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন আবু খালেদ পাঠান সাহিত্য পুরস্কার কমিটি ২০২৪ এর আহ্বায়ক লেখক ও সম্পাদক ফয়সাল আহমেদ।

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশিষ্ট চিন্তক ও শিক্ষাবিদ আবু খালেদ পাঠান ১৯৩৭ সালের ২৬ জুন বৃটিশ ভারতের তদানিন্তন ময়মনসিংহ জেলার কিশোরগঞ্জ মহকুমায় জন্মগ্রহণ করেন। পেশাগত জীবনে তিনি প্রায় ৩৫ বছর শিক্ষকতা করেছেন। যুক্ত ছিলেন সাংবাদিকতার সঙ্গেও। কিশোরগঞ্জ প্রেসক্লাব প্রতিষ্ঠায় অগ্রগণ্য ভূমিকা রেখেছেন তিনি। লেখালেখি করেছেন স্থানীয় ও জাতীয় দৈনিকসহ অনেক গুরুত্বপূর্ণ পত্রিকা ও সাময়িকীতে। এছাড়াও জেলার বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের গুরুভার পালন করেছেন। ২০২৩ সালের ১১ অক্টোবর তিনি প্রয়াত হন।

পুরস্কৃতজনদের সংক্ষিপ্ত জীবনী:
কফিল আহমেদ: কবি কফিল আহমেদ-এর জন্ম ১৯৬২ সালে বর্তমান কিশোরগঞ্জ জেলার করিমগঞ্জ উপজেলায়। তিনি মূলত লিটল ম্যাগাজিনকেন্দ্রিক সাহিত্যচর্চায় মনযোগি ছিলেন। জড়িত ছিলেন সাহিত্য কাগজ ‘পূর্ণদৈর্ঘ্য’, ‘নদী’, ‘ফৃ’, ‘দামোদর’, ‘নান্দীপাঠ’ এবং ‘মান্দার’-এর সঙ্গে। ‘ঘোড়াউত্রা’র উদ্যোগে কফিল আহমেদ-এর গানের সংকলন ‘পাখির ডানায় দারুণ শক্তি গরুর চোখে মায়া’ প্রকাশ পায় ২০০১ সালে। এরপর ২০১৯ সালের  ফেব্রুয়ারিতে ‘উড়কি’ থেকে প্রকাশিত হয়  ‘কবিতাগদ্যকথা, ‘রোজ তাই কথা বলে আমার কবি’ শিরোনামের দুটি গ্রন্থ।

আফরোজা সোমা: কবি ও প্রাবন্ধিক আফরোজা সোমা পেশায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। অধ্যাপনা করছেন সাংবাদিকতা ও মিডিয়া স্টাডিজ বিষয়ে। ‘জেন্ডার’ ও ‘গণমাধ্যম’ তাঁর কাজের অন্যতম প্রধান বিষয়। এ পর্যন্ত প্রকাশিত হয়েছে তাঁর ৭টি গ্রন্থ। এর মধ্যে কবিতার  বই ৫টি এবং প্রবন্ধ ও গবেষণাগ্রন্থ ২টি। জেন্ডার ও গণমাধ্যম বিষয়ক তাঁর প্রবন্ধ-গ্রন্থের নাম ‘বেশ্যা ও বিদুষীর গল্প’ ২০২১ সালে এবং গণমাধ্যম-তত্ত্ব ও নজরদারি  বিষয়ে ২০২৪ সালে বেরিয়েছে তাঁর গবেষণা-প্রবন্ধ গ্রন্থ ‘আন্ডারস্ট্যান্ডিং ম্যাকলুহান: গণমাধ্যম,  নয়ামাধ্যম ও সমাজ’। তাঁর কবিতার প্রথম বই ‘অন্ধঘড়ি’ প্রকাশ হয় ২০১০ সালে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম