1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
চৌদ্দগ্রামে বাতিসা ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসক না থাকায় সেবা বঞ্চিত প্রায় ৪০ হাজার মানুষ - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৯:৩১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে জাতীয়তাবাদী সাইবার ইউজার দলের শ্রদ্ধা  মাগুরায় চাঞ্চল্যকর একই পরিবারের তিন জন  হত্যা মামলা দ্রুত বিচারের দাবিতে নিহতদের স্বজনদের সংবাদ সম্মেলন তিতাসে অনিয়ম ও অব্যবস্থাপনায় জর্জরিত কাঁঠালিয়া উচ্চ বিদ্যালয়, প্রধান শিক্ষক ও অফিস সহকারীকে জরিমানা চৌদ্দগ্রামে বাতিসা ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসক না থাকায় সেবা বঞ্চিত প্রায় ৪০ হাজার মানুষ চকরিয়ায় পোনা বিতরণ ঠাকুরগাঁও-২ আসনের সাবেক সংসদ সদস্য সুজনের জামিন না মঞ্জুর জেলগেটে দুই দিনের জিজ্ঞাসাবাদের নির্দেশ প্রদান করে আদালত । রাউজানে ফানুস উৎসবে মেতেছেন বৌদ্ধ সম্প্রদায়  শাহলালন সাঁই। নেহাল আহমেদ চট্টগ্রাম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন’র গঠনতন্ত্র পাঠদান ও অনুমোদন সভা অনুষ্ঠিত বৈষম্য বিলোপ করে সত্যিকারে মানবিক সমাজ গড়তে চায় জামায়াত ইসলামী – মাগুরার পথ সভায় ডা. শফিকুর রহমান

চৌদ্দগ্রামে বাতিসা ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসক না থাকায় সেবা বঞ্চিত প্রায় ৪০ হাজার মানুষ

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪
  • ৩ বার

মুহা. ফখরুদ্দীন ইমন, চৌদ্দগ্রাম (কুমিল্লা) প্রতিনিধি:

প্রত্যন্ত গ্রামের মানুষের স্বাস্থ্য সেবার কথা চিন্তা করে দেশের প্রতিটি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কেন্দ্রে ডাক্তার পদায়ন দিয়েছে স্বাস্থ্য বিভাগ। গ্রামের মানুষ যেন ভোগান্তি ছাড়াই সহজে স্বাস্থ্য সেবা নিতে পারে এ জন্য সরকারের এই উদ্যোগ। কিন্তু কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার বাতিসা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কেন্দ্রের দায়িত্ব্প্রাপ্ত চিকিৎসক নিয়মিত অনুপস্থিত থাকায় ব্যাহত হচ্ছে সরকারের এ মহৎ উদ্দেশ্য। স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছে নারী-শিশু সহ অত্র ইউনিয়নের প্রায় ৪০ হাজার সাধারণ মানুষ।

বুধবার ও বৃহস্পতিবার সকালে বাতিসা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কেন্দ্রে সরজমিনে গিয়ে দেখা গেছে, স্বাস্থ্য কেন্দ্রে কয়েকজন রোগী স্বাস্থ্য সেবা নিতে এসে ভীড় করে আছেন। অথচ বেলা এগারটা বেজে গেলেও সেখানে নেই কোন চিকিৎসক। চিকিৎসকের কক্ষে ঝুলছে বড় একটি তালা।

খবর নিয়ে জানা গেছে, এখানে চিকিৎসক হিসেবে কর্মরত আছেন মেডিকেল অফিসার ডা. ফারজানা আক্তার। সাংবাদিকের উপস্থিতি দেখে আশেপাশের লোকজন এসে অভিযোগ করে বলেন, ইউনিয়ন স্বাস্থ্য কর্মকর্তা দীর্ঘদিন ধরে স্বাস্থ্য কেন্দ্রে অনুপস্থিত থাকার কারণে এখানকার সাধারণ মানুষ স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছে। প্রত্যন্ত অঞ্চলের হাজার হাজার মানুষকে পড়তে হচ্ছে নানা বিভ্রান্তিকর পরিস্থিতিতে। দূর-দূরান্ত থেকে ছুটে আসা সাধারণ রোগিরা সেবা নিতে এসে নানা হয়রানির শিকার হচ্ছেন। এজন্য কর্তৃপক্ষের উদাসীনতাকেই দায়ী করছেন এলাকাবাসী।

বুধবার সেবা নিতে আসা তাহমিনা বেগম নামে এক অসুস্থ নারী অভিযোগ করে সাংবাদিকদের বলেন, এক ঘন্টারও বেশি সময় ধরে অপেক্ষা করছি। কোনো চিকিৎসক অথবা কোন কর্মকর্তার দেখা পাইনি। বাধ্য হয়ে চিকিৎসা ছাড়া হতাশা নিয়ে বাড়ী ফিরে যেতে হচ্ছে।

ল²ণচন্দ্র শীল নামে অপর এক রোগী জানান, বিগত দুই মাসে তিনি একাধিকবার স্বাস্থ্য কেন্দ্রে এসেও কোন চিকিৎসকের দেখা পায়নি। পরে তিনি অন্য একটি চিকিৎসা কেন্দ্র থেকে চিকিৎসা সেবা গ্রহণ করেন।

স্থানীয় ভুক্তভোগিরা বলছেন, সরকার সাধারণ মানুষের দোড়গোড়ায় চিকিৎসা সেবা পৌঁছে দেয়ার অঙ্গিকার করলেও কিছু অসাধু কর্মকর্তা ও কর্মচারীদের দায়িত্বহীনতার কারণে সরকারের সে পরিকল্পনা ভেস্তে যেতে বসেছে। কিছু অসাধু কর্মকর্তা-কর্মচারীর দায়িত্বহীনতা এবং যথাযথ কর্তৃপক্ষের সঠিক তদারকির অভাবে এলাকার দরিদ্র মানুষেরা সরকারের দেওয়া স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছে । চিকিৎসা সেবা না দিয়ে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রের ঔষধ নিজেরাই হজম করছে বলেও অভিযোগ করেন সচেতন মহল।

এ বিষয়ে চৌদ্দগ্রাম উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো: গোলাম কিবরিয়া টিপু বলেন, বাতিসা ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রের চিকিৎসক ফারজানা আক্তার (মেডিকেল অফিসার) মানসিকভাবে কিছুটা অসুস্থ থাকায় ছুটিতে রয়েছেন। সাধারণ রোগীদের ভোগান্তির কথা উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। জনবল সংকট ও নিয়োগ বন্ধ থাকায় চাইলেই শূণ্য জায়গাটি পূরণ করা সম্ভব হচ্ছে না।

অভিযুক্ত চিকিৎসক ফারজানা আক্তার এর বক্তব্য জানতে তার মুঠোফোনে একাধিকবার কল দিলেও তিনি কল না ধরায় এ বিষয়ে তার কোন বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম