1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
তিতাসে অনিয়ম ও অব্যবস্থাপনায় জর্জরিত কাঁঠালিয়া উচ্চ বিদ্যালয়, প্রধান শিক্ষক ও অফিস সহকারীকে জরিমানা - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৯:২৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে জাতীয়তাবাদী সাইবার ইউজার দলের শ্রদ্ধা  মাগুরায় চাঞ্চল্যকর একই পরিবারের তিন জন  হত্যা মামলা দ্রুত বিচারের দাবিতে নিহতদের স্বজনদের সংবাদ সম্মেলন তিতাসে অনিয়ম ও অব্যবস্থাপনায় জর্জরিত কাঁঠালিয়া উচ্চ বিদ্যালয়, প্রধান শিক্ষক ও অফিস সহকারীকে জরিমানা চৌদ্দগ্রামে বাতিসা ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসক না থাকায় সেবা বঞ্চিত প্রায় ৪০ হাজার মানুষ চকরিয়ায় পোনা বিতরণ ঠাকুরগাঁও-২ আসনের সাবেক সংসদ সদস্য সুজনের জামিন না মঞ্জুর জেলগেটে দুই দিনের জিজ্ঞাসাবাদের নির্দেশ প্রদান করে আদালত । রাউজানে ফানুস উৎসবে মেতেছেন বৌদ্ধ সম্প্রদায়  শাহলালন সাঁই। নেহাল আহমেদ চট্টগ্রাম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন’র গঠনতন্ত্র পাঠদান ও অনুমোদন সভা অনুষ্ঠিত বৈষম্য বিলোপ করে সত্যিকারে মানবিক সমাজ গড়তে চায় জামায়াত ইসলামী – মাগুরার পথ সভায় ডা. শফিকুর রহমান

তিতাসে অনিয়ম ও অব্যবস্থাপনায় জর্জরিত কাঁঠালিয়া উচ্চ বিদ্যালয়, প্রধান শিক্ষক ও অফিস সহকারীকে জরিমানা

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪
  • ৩ বার

মোঃ জুয়েল রানা, তিতাস প্রতিনিধি:

কুমিল্লার তিতাস উপজেলার সাতানী ইউনিয়নের কাঁঠালিয়া উচ্চ বিদ্যালয়টি অনিয়ম ও অব্যবস্থাপনায় জর্জরিত হয়ে পড়েছে বেশ কয়েক বছর ধরে। এরই মধ্যে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মেহরাব হোসেন সুমন ও অফিস সহাকারী মো. সাইদুল ইসলামকে নিয়ম বহির্ভূত ভাবে প্রায় দেড় লাখ টাকা জরিমানা এবং তাদেরকে স্ব-স্ব পদ থেকে বহিষ্কারের মৌখিক ঘোষণা করেন এলাকাবাসী।

অনুসন্ধানে জানা যায়, গত শনিবার (১২ অক্টোবর) বেলা ১১টা থেকে বিকাল ৪টা পর্যন্ত দিন ব্যাপী বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি মো. মিজানুর রহমানের সভাপতিত্বে অভিভাবক সদস্যসহ বিদ্যালয় সংশ্লিষ্ট সাত গ্রামের গন্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে একটি উম্মুক্ত অডিট করে এবং একই দিনে উক্ত অডিট কমিটি ২২ সাল হতে ২৪ সালের চলতি মাস পর্যন্ত বিদ্যালয়ের আয়-ব্যয় হিসাব করে ব্যপক অনিয়ম ও টাকা আত্মসাৎ এর প্রমাণ পায় বলে উপস্থিত সকলকে অবহিত করেন। এতে সকলের উপস্থিতিতে প্রধান শিক্ষককে ২০ হাজার ও অফিস সহকারীকে ১ লাখ ২০ হাজার টাকা জরিমানা করেন এবং তাঁদের দুইজনকে তাৎক্ষণিক মৌখিক বহিষ্কার ঘোষণা করেন এলাকাবাসী।

অনুসন্ধানে আরও জানা যায়, সাতানী ইউনিয়নে শিক্ষা বিস্তারের লক্ষ্যে ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মরহুম এইচ এম সালাহ উদ্দিনের একান্ত প্রচেষ্টায় ইউনিয়নের বারকাউনিয়া, চরকুমারীয়া, নয়াকান্দি, তাতুয়াকান্দি, মজমেরকান্দি, প্রথম স্বরসতী চর ও দ্বিতীয় স্বরসতীর চর মিলে এই সাত গ্রামের মানুষের সার্বিক সহযোগিতায় ২০০৪ সালে চরকুমারিয়া গ্রামে “কাঁঠালিয়া উচ্চ বিদ্যালয়” প্রতিষ্ঠা করেন। বিদ্যালয়টি শুরুতে বেশ ভাল ফলাফলসহ সুন্দরভাবে পরিচালিত হলেও, চরকুমারিয়া গ্রামবাসীর সাথে মরহুম সালাহ উদ্দিন চেয়ারম্যানের রাজনৈতিক ও আধিপত্য বিস্তার নিয়ে সংঘর্ষের ঘটনা ঘটলে স্কুলটি ২০০৫ সালের শেষের দিকে বন্ধ হয়ে যায়। প্রায় ১২ বছর স্কুলটি বন্ধ থাকার পর ২০১৬ সালে প্রবাসী জাকির হোসেনের ও এলাকাবাসীর আর্থিক সহযোগিতায় এবং বারকাউনিয়া গ্রামের বাসিন্দা মো. মামুন উর রশিদকে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি করে পুনরায় স্কুলটি চালু করেন। বিদ্যালয়ের সভাপতি মামুন উর রশিদ সভাপতির দায়িত্ব পাওয়ার পর তিনি জেলা মাধ্যমিক শিক্ষা অফিস ও শিক্ষা মন্ত্রণালয়ে যোগাযোগ করে ২০১৮ সালের জুন মাসে শিক্ষা মন্ত্রণালয় কতৃক বিদ্যালয়টির ইন সার্টিফিকেট অর্জন করেন। তার পর থেকেই বিদ্যালয়ে রাজনৈতিক প্রভাব বিস্তার, অনিয়ম, অব্যবস্থাপনা, মনগড়া মতো পরিচালনা, মাসিক বেতন রশিদ সংগ্রহে না রাখা, দলীয় প্রভাব খাটিয়ে ফোনে সভাপতি নির্বাচিত করা এবং রাজনৈতিক নেতাদের কাছ থেকে মাঠ ভরাটের কথা বলে নগদ টাকা নিয়ে মাঠ ভরাট না করা, স্কুলে অগ্নি সংযোগ ও আসবাবপত্র পত্র চুরি হওয়াসহ নানাহ অনিয়মের মধ্য দিয়ে বিদ্যালয়টি পারিচালিত হয়ে আসছে।

এ বিষয়ে প্রধান শিক্ষক মেহরাব হোসেন সুমন বলেন, আমি কোন টাকা আত্মসাৎ করিনি এবং নিয়ম বর্হিভুত ভাবে মৌখিক অডিট কমিটি করে উম্মুক্ত অডিট তারা কি বুঝাতে চেয়েছে তা আমার জানা নেই। তবে এটুকু বুঝতে পেরেছি (১২ অক্টোবর) যা হয়েছে তা সম্পূর্ণ উদ্দেশ্য মুলক।

অফিস সহকারী সাইদুল ইসলাম বলেন, আমার অনুপস্থিতিতে তারা যে অডিট করেছে তা সম্পূর্ণ বেআইনি এবং আমি কোনো টাকা আত্মসাৎ করিনি, আমার কাছে বিদ্যালয়ের সকল আয় ব্যয়ের হিসাব আছে।

অডিট কমিটির প্রধান বীর মুক্তিযোদ্ধা আলাউদ্দিন ফজলু জানান, গত ৪ বছর ধরে বিদ্যালয়ে ব্যাপক অনিয়ম দুর্নীতি চলছিলো। আমরা কখনোই স্কুলের আয়-ব্যয়ের সঠিক হিসেব পেতাম না। সবশেষ সাত গ্রামের মানুষের উপস্থিতিতে বৈধ কাগজপত্রে প্রায় অনেক টাকার গড়মিল ও বিভিন্ন অনিয়ম-সেচ্ছাচারিতা প্রমানিত হওয়ায় দু’জনকে বহিষ্কার করা হয়েছে এবং প্রধান শিক্ষককে ২০ হাজার টাকা ও অফিস সহকারীকে এক লাখ বিশ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মিজানুর রহমান সরকার বলেন, অডিটে অর্থনৈতিক দুর্নীতি, সেচ্ছাচারিতাসহ বিভিন্ন অনিয়মের প্রমান পেয়েছে এবং প্রধান শিক্ষক ও অফিস সরকারীকে বহিষ্কার করার মৌখিক সিদ্ধান্ত হয়েছে। এছাড়াও তাদেরকে জরিমানা করা হয়েছে।

মোঃ জুয়েল রানা
তিতাস (কুমিল্লা) প্রতিনিধি

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম