1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
করোনা মহামারিতেও ‘রমরমা’ সুদের ব্যবসা - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০১:৪৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে জাতীয়তাবাদী সাইবার ইউজার দলের শ্রদ্ধা  মাগুরায় চাঞ্চল্যকর একই পরিবারের তিন জন  হত্যা মামলা দ্রুত বিচারের দাবিতে নিহতদের স্বজনদের সংবাদ সম্মেলন তিতাসে অনিয়ম ও অব্যবস্থাপনায় জর্জরিত কাঁঠালিয়া উচ্চ বিদ্যালয়, প্রধান শিক্ষক ও অফিস সহকারীকে জরিমানা চৌদ্দগ্রামে বাতিসা ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসক না থাকায় সেবা বঞ্চিত প্রায় ৪০ হাজার মানুষ চকরিয়ায় পোনা বিতরণ ঠাকুরগাঁও-২ আসনের সাবেক সংসদ সদস্য সুজনের জামিন না মঞ্জুর জেলগেটে দুই দিনের জিজ্ঞাসাবাদের নির্দেশ প্রদান করে আদালত । রাউজানে ফানুস উৎসবে মেতেছেন বৌদ্ধ সম্প্রদায়  শাহলালন সাঁই। নেহাল আহমেদ চট্টগ্রাম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন’র গঠনতন্ত্র পাঠদান ও অনুমোদন সভা অনুষ্ঠিত বৈষম্য বিলোপ করে সত্যিকারে মানবিক সমাজ গড়তে চায় জামায়াত ইসলামী – মাগুরার পথ সভায় ডা. শফিকুর রহমান

করোনা মহামারিতেও ‘রমরমা’ সুদের ব্যবসা

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শনিবার, ৯ মে, ২০২০
  • ১৫২ বার

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার :
সারাদেশে মহামারি করোনা ভাইরাসের মাঝেও চলছে সুদের রমরমা ব্যবসা। দেশের অধিকাংশ জেলা উপজেলা ইউনিয়ন গ্রাম-পাড়া মহল্লায় চিহ্নিত কয়েকটি এলাকায় প্রকাশ্যে চলছে এই অবৈধ সুদের কারবার। যথাযথ কর্তৃপক্ষের নজরদারী না থাকায় সুদ ব্যবসায়ীদের বেড়াজালে জিম্মি হয়ে পড়েছেন শতশত গরিব অসহায় পরিবার। আইনি জটিলতা এড়াতে সুদ ব্যবসায়ীরা স্থানীয় প্রভাবশালী ও প্রশাসনের কিছু অসাধু লোকজনের সঙ্গে সখ্যতা রাখছে। যার কারণে সময়মতো দেনা পরিশোধ করতে না পেরে ভুক্তভোগীরা নির্যাতনের শিকার হচ্ছেন। অনেকেই ঋণের বোঝা মাথায় নিয়ে গ্রাম ছেড়ে পালিয়ে বেড়াচ্ছেন। আবার কেউ কেউ আত্মহত্যা করতে বাধ্য হচ্ছে।

এক অবৈধ ব্যাংকিং ব্যবস্থায় অস্বাভাবিকহারে সুদ আদায় করছে তারা। সুদ ব্যবসায়ীরা এলাকার সাধারণ খেটে খাওয়া অসহায় দিনমজুর, প্রান্তিক কৃষক ও ক্ষুদ্র ব্যবসায়ীদের টার্গেট করে। কেউ টাকা নিতে চাইলে জমির দলিল জমা রেখে সাদা স্ট্যাম্পে কথিত চুক্তিপত্রের নামে স্বাক্ষর অথবা টিপসই নেয়। এরপর তারা স্ট্যাম্পে কথিত চুক্তির নামে ইচ্ছেমতো সুদের পরিমাণ লিখে ভুক্তভোগীদের জিম্মি করে। বর্তমানে করোনার প্রভাব দেখা দেওয়ায় বিভিন্ন পেশার লোকজন বেকার হয়ে পড়েছেন। সে সুযোগে সুদ ব্যবসায়ীরা মাসে প্রতি হাজারে ২৫০ থেকে ৩০০ টাকা হারে সুদ আদায় করছে। অর্থাৎ সুদের হার ৩০০ থেকে ৩৬০ শতাংশ, যা দেশের বিভিন্ন ব্যাংকের সুদের তুলনায় অবিশ্বাস্যরকম বেশি। অবিশ্বাস্য শোনালেও সত্যি, ১ লাখ টাকা নিলে মাসিক সুদ দিতে হবে ৩০ হাজার টাকা!

সুদ ব্যবসায়ীদের ফাঁদে পরে দেশের অধিকাংশ জেলা উপজেলা ইউনিয়ন গ্রাম ও পাড়-মহল্লার বিভিন্ন এলাকার অনেক পরিবার জিম্মি হয়ে পড়েছেন। অনেকেই সময়মতো টাকা দিতে না পারায় গ্রাম ছেড়ে পালিয়ে যাচ্ছেন । আবার সুদের টাকা পরিশোধ করতে না পেরে অনেকেই বেছে নিচ্ছে আত্মহত্যার পথ।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম